সোমবার, ১০ সেপ্টেম্বর, ২০১২

ব্রাউজিং এর গতি বাড়ান ফ্রি DNS ব্যবহার করে

ধরুন আপনি আপনার কম্পিউটারের ব্রাউজারে bing.com সার্চ সাইটটি খুলতে চাচ্ছেন। প্রথমেই bing.com আই-পি ঠিকানায় রুপান্তরিত হবে, এবং সাইটটি খুলবে। bing.com আই-পি ঠিকানার কনভার্টেড হওয়ার সময় যে সার্ভার সাহায্য করল সেটা DNS = ডোমেইন নেম সার্ভার। ডোমেইন নেম সার্ভার ভুল দেওয়া থাকলে bing.com কখনই খুলবে না

210.4.77.130 আই-পি ঠিকানাটি আপনার কম্পিউটারের এড্রেস বারে ব্রাউজের জন্য লিখুন । এন্টার করুন । একটি ওয়েব পেজ আসলো। এবার সরাসরি আই-পি ঠিকানা দিয়ে ব্রাউজ করার ফলে DNS = ডোমেইন নেম সার্ভার ব্যবহার হলো না। এক্ষেত্রে ডোমেইন নেম সার্ভার ভুল দেওয়া থাকলে ও চলবে।
আই-পি দিয়ে ব্রাউজ করা ব্যবহারকারীদের জন্য কঠিনই বটে। আই-পি কখনই মনে রাখতে পারবেন না। আপনি ইয়াহূ উট কম যত সহজে মনে রাখতে পারেন। তার আই-পি মনে রাখতে পারবেন না।
প্রতিদিনের ইন্টারনেট ব্যবহারে আপনি DNS / ডোমেইন নেম সার্ভারে যে সমস্ত জটিলতায় পড়তে পারেন তা হলো ।
A** স্লো ব্রাউজিং ::
আপনি যে DNS / ডোমেইন নেম সার্ভার ইউজ করতেছেন সেই সার্ভারের রেসপন্স যদি স্লো হয়ে থাকে তাহলে “স্লো ব্রাউজিং” এর মুখোমুখি হবেন।
B** ইন্টারনেটে ওয়েবসাইটটি ঠিকই আছে, কিন্তু আপনি যখন ব্রাউজ করতেছেন তখন দেখাচ্ছে “The webpage cannot be found”
সমস্যা B তে বলা হয়েছে “ইন্টারনেটে ওয়েবসাইটটি ঠিকই আছে, কিন্তু কেউ কেউ পাচ্ছেন, কেউ কেউ পাচ্ছেন না। এটা হলো ডি-এন-এস সার্ভার আপডেট গঠিত জামেলা। অর্থাৎ আপনি যে ডি-এন-এস সার্ভার ইউজ করতেছেন সেটি এই সাইটটির তথ্য আপডেট করতে পারে নাই। তাই অন্যরা ঠিকই ব্রাউজ করতে পারছে, কিন্তু আপনি পারতেছেন না।
আপনি যদি কখনো এসব সমস্যার মুখোমুখি হন, এবং DNS / ডোমেইন নেম সার্ভার কনফিগার করতে পারেন তাহলে নিচের পদ্ধতি ঠিকানাগুলো ব্যবহার করতে পারেন । একটা কথা মনে রাখবেন, খুব কম DNS / ডোমেইন নেম সার্ভার ইন্টারনেটে ফ্রি থাকে, তাই ইচ্ছে করলেই আপনি যার তার DNS / ডোমেইন নেম সার্ভার ইউজ করতে পারবেন না।
কিন্তু নিচের DNS / ডোমেইন নেম সার্ভার ফ্রি বিধায় আপনি ইউজ করতে পারবেন।
কিছু ফ্রি DNS / ডোমেইন নেম সার্ভারের ঠিকানা, উইন্ডোজ এক্স-পি তে দু-টার বসানোর অপসন থাকে। তাই এগুলো দিয়ে ট্রাই করলে দুটোর দরকার পড়বে। শেষ দুটো ডি-এন-এস এর মালিক বাংলাদেশ সরকার, অর্থাৎ বিটিসিএল এর।
control panel -> internet connection and sharing -> Local Area Connection -> properties -> এর পরে ছবির মত


  208.67.222.222
  208.67.220.220
  4.2.2.2 4.2.2.1
  123.49.34.114
  203.112.202.195



পোষ্টটি লিখেছেন টিজে - biplopkanti

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Design by Free WordPress Themes | Bloggerized by Lasantha - Premium Blogger Themes | Affiliate Network Reviews