শুক্রবার, ১৪ সেপ্টেম্বর, ২০১২

ফোল্ডারের ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করুন ছোট একটি কোড দিয়ে

আমরা হয়তো অনেকেই ফোল্ডারের ব্যাকগ্রাউন্ড এ ছবি সেট করার জন্য বিভিন্ন সফটওয়্যার ব্যবহার করে থাকি। কিন্ত একটা ছোট কোডের সাহায্যে আমরা ফোল্ডারের ব্যাকগ্রাউন্ডে এ ছবি সেট করতে পারি। হয়তো অনেকরই এটা জানা থাকতে পারে। তারপরও শেয়ার করলাম।
পদ্ধতি:—-
ঝটপট নোটপ্যাড খুলে নিচের কোডটি কপি করে
[{BE098140-A513-11D0-A3A4-00C04FD706EC}]
ICONAREA_IMAGE=Madhob.JPG
ICONAREA_TEXT=0X00800090
যে ফোল্ডার ছবি সেট করতে চান সেখানে কোডটি Desktop.ini নামে সেভ করুন। এখন যে ছবিটি সেট করতে চান সেই ছবিটি উক্ত ফোল্ডারে নিয়ে এসে Rename করে যে নামটি কোডে অাছে সেটি টাইপ করুন (যেমন অামি অামার নাম দিয়েছি Madhob। এখানে অাপনি Edit করে অাপনার নাম দিতে পারেন। যে ছবিটি সেট করবেন সেটি অবশ্যই কোডে যে ফরমেট লিখা অাছে সেই ফরমেটের হতে হবে। যেমন: jpg) এখন Refresh করুন। দেখুন ফোল্ডারটিতে ছবি সেট হয়ে গেছে।
ছোট্ট একটি কোড দিয়ে পাল্টে ফেলুন Folder এর Background
ছোট্ট একটি কোড দিয়ে পাল্টে ফেলুন Folder এর Background
আমি My Document এ ছবি সেট করেছি।
আমি এই সাইটটিতে একদম নতুন। তাই এখনো অনেক কিছু বুঝে উঠতে পারছি না। অনেক কষ্ট করে এই পোস্টটা লিখছি। এখানে সব বিষয় আমার খুব ভালো লেগেছে । লেখালিখিতে আমার তেমন কোনো অভিজ্ঞতা নেই এবং অভ্যাসও নেই। এর আগে আমি কখনো অনলাইনে লিখি নাই। এটাই আমার প্রথম লিখা। তাই ভুল হতে পারে। ভুল হলে ক্ষমার চোখে দেখবেন।
পোস্টটি কেমন লাগলো অবশ্যই জানবেন। আজকের মতো এই পর্যন্তই। ভালো থাকুন। ধন্যবাদ।

 লিখেছেনঃ মাধব মহন্ত

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Design by Free WordPress Themes | Bloggerized by Lasantha - Premium Blogger Themes | Affiliate Network Reviews